• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১০:২০ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

কৃষিতে চট্টগ্রামের অবদান পর্ব-১

চট্টগ্রামের লেবু সারাদেশে সমাদৃত

মোঃ সিরাজুল মনির, চট্টগ্রাম
প্রকাশ হয়েছে : বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০ | ৩:২৩ pm
                             
                                 

বাংলাদেশের কৃষি অর্থনীতিতে চট্টগ্রাম এক অনবদ্য ভূমিকা রেখে চলেছে। তার অংশ হিসেবে চট্টগ্রামের প্রান্তিক জনগোষ্ঠীর একটি অংশ বিশেষ করে পাহাড়ি এলাকায় বসবাসকারী বেশ কিছু কৃষক লেবু চাষ করে এদেশের অর্থনীতিতে অনেক অবদান রেখে চলেছে।
চট্টগ্রামের বোয়ালখালী পটিয়া চন্দনাইশ সহ আরও কিছু উপজেলার পাহাড় বেষ্টিত অঞ্চল গুলোতে হাজার হাজার এলাকা জুড়ে লেবু চাষ করে শত শত চাষি।
সরেজমিনে পরিদর্শন করে পটিয়ার হাইদগাও বোয়ালখালীর করলডেঙ্গা সহ কয়েকটি অঞ্চল ঘুরে দেখা যায় প্রতিদিন শত শত ট্রাক লেবুর বস্তা চট্টগ্রামের বিভিন্ন এলাকা ও দেশের বিভিন্ন বাজারে চলে যায়। এতে যেমন লেবু চাষিরা পরিবারের অর্থের যোগান দিচ্ছে পাশাপাশি এর সাথে জড়িত আরও অনেক বেকার লোক কিছু টাকা আয় করে সাচ্ছন্দে পরিবার চালাচ্ছে শুধু এ লেবুর চাষের আয় দিয়ে।

পটিয়ার লেবু চাষি ইসমাইল জানায় চলতি মৌসমে সে প্রায় ৪২ লাখ টাকার লেবু বিক্রি করেছে। এ লেবু চাষের আয় দিয়ে তার সাত সদস্যের পরিবার চলে। তিন সন্তানের পড়ালেখা সহ সবার ভরন পোষণ এ লেবু চাষের আয় দিয়ে খুব ভালোভাবে চলে যায়।

বোয়ালখালীর লেবু চাষি হারুনুর রশীদ বলেন লেবু চাষের জন‍্য খুব বেশি পুজির প্রয়োজন হয় না। অল্প পুজিতে খুব ভালো একটা ব‍্যবসা হলো লেবু চাষ। নিজে স্বাবলম্ভি হওয়ার পাশাপাশি আত্বকর্মসংস্হান এর খুব বড় একটা সুযোগ রয়েছে লেবু চাষে।

ব‍্যবসায়ী কামাল হোসেনের মতে কৃষিতে অনন‍্য অবদান রাখা এ লেবু চাষকে একটি শিল্পে পরিণত করা যায়। মফস্বলের শত শত লোক এ লেবু চাষের সাথে জড়িত।

শরীরের পানিশূন‍্যতার বিশেষ অংশ এ লেবুর রসের মাধ্যমে পূরন হয় এ বিষয়ে চমেক মেডিসিন বিভাগের সহযোগী অধ‍্যাপক ডাক্তার এস এম জাহেদ বলেন করোনার সময় মহাঔষধ হিসেবে কাজ করেছে লেবুর রস। যে কোন বয়সের ব‍্যক্তির সর্দি কাশি কফের সমস্যা দেখা দিলে ঔষধ হিসাবে লেবুর রস খেলে রোগমক্ত হওয়া যায়।

কৃষিবিদ বাদল লেবু চাষ নিয়ে বলেন বাংলাদেশ কৃষি প্রধান দেশ হওয়ায় দেশের বিভিন্ন পাহাড়ি এলাকা গুলোতে লেবু চাষের কদর বেশি। বাংলাদেশের পাহাড়ি মাটিগুলো বেলে দোআশ হওয়াতে লেবুর ফলন খুব ভালো হয়। বিশেষ করে দক্ষিন চট্টগ্রামের প্রতিটি পাহাড়ি এলাকায় লেবু চাষ খুব ভালো হয়। এ অঞ্চলের লেবু পায় সবার কাছে প্রিয়।

সংবাদটি শেয়ার করুন
  • 1
    Share


এই বিভাগের আরো খবর