• শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১২:২৬ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

সারাদেশের সঙ্গে সিলেটের ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন

মাধবপুরে তেলবাহী ট্রেন লাইনচ্যুত

পিন্টু অধিকারী, মাধবপুর (হবিগঞ্জ)
প্রকাশ হয়েছে : রবিবার, ৬ ডিসেম্বর ২০২০ | ৬:৩৭ pm
                             
                                 

ঢাকা-সিলেট রেল সেকশনের হবিগঞ্জের মাধবপুর উপজেলার শাহজীবাজার রেল স্টেশনের নিকট একটি তেলবাহী ট্রেনের ইঞ্জিন সহ ৫ টি বগি লাইনচ্যুত হয়ে সারা দেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দূর্ঘটনার সময় তেলবাহী ট্রেনে আগুন ধরে গেলে মাধবপুর ফায়ার সার্ভিস ও শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রন আনে। রোববার (৬ ডিসেম্বর) দুপুর ১২ টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, চট্রগ্রাম থেকে সিলেটগামী একটি তেলবাহী ট্রেন প্রায় ১২ টার দিকে শাহজীবাজার রেল স্টেশনের নিকট পৌঁছলে লাইনচ্যুত হয়ে রেল লাইনের পাশে পড়ে যায়। মুহুর্তের মধ্যে ট্রেনের ৫টি বগি লাইনচ্যুত হয় ও আগুন লেগে যায়।

ট্রেনের চালক হামিদ আলী জানান, রেল কর্মচারিরা ওই সময় লাইনের পয়েন্টের মেরামতের কাজ করছিল। মেরামত কাজে ক্রটি থাকার কারণে ইঞ্জিন সহ ৫ টি বগি লাইনচ্যুত হয়। ট্রেন যাত্রার সবুজ সংকেত স্বাভাবিক ছিল। রেলকর্মীদের কাজে ক্রটি জনিত কারনে ওই অনাকাঙ্খিত দূর্ঘটনা ঘটতে পারে। আমরা চট্রগ্রাম থেকে বিক্রয় উপযোগী পরিশোধিত তেল মেঘনা কোম্পানির তেল ভর্তি করে সিলেটে যাচ্ছিলাম। এ সময় দূর্ঘটনার পতিত বগি থেকে ডিজেল র্নিগত হতে থাকলে এলাকার লোকজন ২ টি বগি থেকে ডিজেল বিভিন্ন ছোট কন্টিনারে ভরে ও বালতি দিয়ে তেল নিয়ে গেছে।

শাহজীবাজার রেল স্টেশন মাস্টার মোয়াজ্জেল হোসেন জানান, ট্রেনের যাত্রা সংকেতে কোন ক্রটি ছিল না। তবে স্টেশনের কাজে মেরামত কাজে পয়েন্টের লোকজনদের ক্রটির কারনেই মূলত এ ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। রেল দূর্ঘটনার ফলে সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ট্রেনের লাইনচ্যুত বগি উদ্ধার করতে ইতিমধ্যে কাজ শুরু করেছে। এতে করে ঢাকা ও চট্টগ্রামগামী বিভিন্ন ট্রেন বিভিন্ন স্থানে আটকা পড়ে যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছে।
জয়ন্তিকা এক্সপ্রেস ঢাকা যাওয়ার জন্য শায়েস্তগঞ্জ ষ্টেশনে পরিবার নিয়ে এসেছেন মিজানুর রহমান নামে এক ব্যক্তি তিনি ষ্টেশনে এসে জানতে পারেন শাহজিবাজারে ট্রেন লাইনচ্যুত হওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দুর্ঘটনার কারণে ৫টি বগি লাইনচ্যুত হওয়ার পাশাপাশি রেল লাইনের ব্যাপক ক্ষতি হয়েছে। বিকেল সাড়ে ৩টার দিকে আখাউড়া থেকে একটি রিলিফ ট্রেন উদ্ধার কাজ শুরু করেছে। রেলের দায়িত্বশীল একটি সূত্রে জানা গেছে রেললাইন স্বাভাবিক হতে কয়েকদিন লাগতে পারে।

এদিকে দুর্ঘটনার খবর পেয়ে রেলে ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে রওয়ানা দিয়েছেন।
তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত এখনো তারা ঘটনাস্থলে পৌঁছেনি। কি করণে এ দুর্ঘটনাটি সংঘটিত হয়েছে তা অনুসন্ধানে একটি উচ্চ পর্যায়ে তদন্ত টিম গঠন করা হবে বলে সূত্র জানিয়েছে।

সংবাদটি শেয়ার করুন
  • 3
    Shares


এই বিভাগের আরো খবর