• সোমবার, ০৮ মার্চ ২০২১, ১২:১৭ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English

শাহজাদপুরের যমুনা চরে মহিষ ও গরুর খামার

মাসুদ মোশাররফ, শাহজাদপুর(সিরাজগঞ্জ)
প্রকাশ হয়েছে : বুধবার, ১৭ ফেব্রুয়ারী ২০২১ | ৫:৫৫ pm
                             
                                 

দুর দুরান্ত থেকে শত শত মহিষ ও গরুর নিয়ে জমায়েত হয়েছে চর জাগা যমুনার বুকে। আর এই গরু ও মহিষের খামার দেখতে প্রতিদিন শত শত মানুষ জমায়েত হচ্ছে যমুনার চর জাগা সবুজের বুকে। এই যাযাবর খামার গুলো বিভিন্ন জেলা হতে একত্রিত হয়ে যমুনার চরে মহিষ ও গরুর ভরণ পোষন করছে। তারা সবুজ কাশফুল ও খেসারি দিয়ে মহিষ ও গরুর খাদ্যের যোগান দিচ্ছেন।
বিশাল এলাকার উপর অবস্থিত এই খামারের এক প্রান্তে নদী রয়েছে যা খামারিদের জন্য মহিষ ও গরুগুলোর পানি পান করা ছাড়াও গোসল করানো সুবিদা পাচ্ছে। তাদের খামারে বহু প্রজাতির মহিষ ছাড়াও রয়েছে গরুর বিভিন্ন জাত। এদের মধ্যে মানিকগঞ্জ, বগুড়া, জামালপুর জেলা থেকে একত্রিত হয়ে শাহজাদপুর উপজেলার নওহাটা, তেগুরী, গোসাইবাড়ি, কুচেমোড়া ইত্যাদি স্থানে অবস্থান করছে। সরেজমিনে দেখা যায় তাদের এ খামারে প্রায় ৭শ ছোট বড় মহিষ ছাড়াও কয়েক’শ গরু রয়েছে।
গরু ও মহিষ এর খামারীদের একজন গোপীচন্দ্র ঘোষ বলেন, আমার ৩০টি মহিষ ও ১৫টি গরু রয়েছে। আমার মতন অনেকে এক সাথে এসে এখানে মহিষ ও গরু গুলো খাওয়াচ্ছে। তিনি আরো বলেন, আমাদের এলাকায় শীতকালে ঘাস কম থাকায় এখানে এসেছি, তিন মাস অবস্থান করছি আর ১০ থেকে ১৫ দিন থেকে যার যার এলাকায় যাব। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতিদিন সকল মহিষ ও গরুর জন্য ২০/৩০ হাজার টাকার ঘাস আমাদের কিনতে হয়।
আরেক খামারী রিপন হোসেন বলেন, এখানে নদী নিকটে হওয়ায় এবং ঘাসের দাম কম হওয়ার কারনে খামার পরিচালনা করতে খুব সহজলভ্য হচ্ছে। তিনি এ প্রতিবেদককে আরো বলেন, এখানকার লোকজন অনেক ভাল। আমাদের খুবই সাহায্য সহযোগিতা করছে, আশা করি প্রতি বছর এই শীত মৌসুমে এ আমরা এখানে গরু ও মহিষ নিয়ে আসব।

সংবাদটি শেয়ার করুন
  • 1
    Share


এই বিভাগের আরো খবর