• সোমবার, ০৮ মার্চ ২০২১, ১১:২৮ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

গাছে বেধে জন্মদিন পালন

ম.ম.হারুন অর রশিদ, মাদারীপুর
প্রকাশ হয়েছে : বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী ২০২১ | ১১:৪৪ pm
                             
                                 
সামাজিক মাধ্যম থেকে সংগৃহীত আলোকচিত্র

খোলা স্থানে গাছের অথবা খুটির সাথে বেধে পচা ডিম,আটা বা ময়দার গুড়ো শরীরে নিক্ষেপ করে ও ময়লা পানিতে চুবিয়ে জন্মদিন পালন করা হয়। সামাজিক মাধ্যেম ও টিনেজদের মাধ্যমে জানাযায়, নতুন প্রজন্মের দোহাই দিয়ে ভিন্ন ভিন্ন পদ্ধতিতে জন্মদিন পালন করছে বর্তমান সময়ের উরতি বয়সের টিনেজরা।

রাত ১২টা বাজার সাথে সাথে সামাজিক মাধ্যম থেকে বন্ধুদের ফোনে ফোনে চলে আসে জন্মদিনের বার্তা এর সাথে সাথে এক বা একাধিক বন্ধুর জন্মদিন হলে তাদের বাদ দিয়ে শুরু হয় আপডেট জন্মদিন পালনের পরিকল্পনা।

জন্মদিন পালতে গোপনে চলে প্রস্তুতি অন্য বন্ধুদের মধ্যে এতে ব্যাবহার করা হয় মোটা দড়ি,দুই থেকে তিন কেজি আটা বা ময়দা,দুই থেকে তিনটে বালতি,ত্রিশ থেকে পয়ত্রিশটি ডিম যা পচা ডিম হলে বেশি ভালো হয় এবং পাশে পর্যাপ্ত পানি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক জন টিনেজ জানান, বন্ধুর বাড়ি গিয়ে হন্তদন্ত করে বলতে হয় আমার অনেক বিপদ এখই তোমাকে যেতে হবে তারাতারি চলো বলে নিয়ে এসে পিছন থেকে জাপটে ধরে বেধে ফেলতে হয়। পরক্ষনে শুরু হয় মহা যজ্ঞ। আটা ময়দা সমস্ত শরীরে ছিটিয়ে দিয়ে একে একে দুড় থেকে ডিম ছুড়ে মেড়ে আনন্দ করতে হয় আর হ্যাপি বার্থ ডে টু ইউ, বার্থ ডে টু ইউ,বার্থ ডে টু ইউ বলে বলে রঙ্গ মেশানো পানি অথবা পুকুরের পানি দিয়ে সমস্ত শরীর ভিজিয়ে দিতে হয়। কোন কোন সময় বেশি আনন্দ উপভোগ করার জন্য বন্ধুকে পুকুরের পানির মধ্যে ছুরে ফেলে দিতে হয়। আর এভাবেই শেষ হয় জন্মদিন পালন।

মাদারীপুর জেলা এনজিও স্বন্ময় কমিটির সিনিয়র সহ সভাপতি সৈয়দ বাহাউদ্দিন সাহিদ বলেন, এ সংস্কৃতি আমাদের নয় এখনই উচিত এখান থেকে বেড়িয়ে আশা তা না হলে সামনে আরো অনেক অপ সংস্কৃতি আমাদের উপর ভর করবে।

সংবাদটি শেয়ার করুন
  • 7
    Shares


এই বিভাগের আরো খবর