• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০১:২৩ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

না ফেরার দেশে গেলেন সিংগাইরের বাউল শিল্পী হায়দার আলী দেওয়ান

মোঃ সাইফুল ইসলাম তানভীর, সিংগাইর (মানিকগঞ্জ)
প্রকাশ হয়েছে : মঙ্গলবার, ১০ নভেম্বর ২০২০ | ৬:০৫ pm
                             
                                 

“দয়াল আমি কোন তরে বাঁধিবো নতুন ঘর ” নিজের লেখা ও গাওয়া গানের বাস্তবরুপ দিতে পৃথিবীর মায়া ছেড়ে সবাইকে কাঁদিয়ে আপন দেশে চলে গেলেন জনপ্রিয় বাউল শিল্পী হায়দার দেওয়ান আল-চিশতি। তার বাড়ি মানিকগঞ্জের সিংগাইর উপজেলার সায়েস্তা ইউনিয়নের টান-গোপালনগর গ্রামে।

সোমবার (৯ নভেম্বর) দুপুর দেড়টার দিকে সাভারের একটি প্রাইভেট ক্লিনিক হতে ঢাকাস্থ শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল (৬২) বছর। তিনি স্ত্রী, ২পুত্র, ১মেয়ে নাতি,নাতনীসহ অসংখ্য গুনগ্রাহী ও ভক্তবৃন্দ রেখে গেছেন।

মৃত হায়দার আলী দেওয়ানের কনিষ্ঠপুত্র দৈনিক বাংলাদেশ সময় পত্রিকার স্থানীয় প্রতিনিধি মোঃ ইয়াকুব হোসেন আবির জানান, বেশ কয়েকদিন ধরে তার বাবা জ্বর ও শ্বাসকষ্টজনিত রোগে ভূগছিলেন। ডাক্তারি পরীক্ষায় টাইফয়েড ধরা পড়লেও উন্নত চিকিসার জন্য ঢাকায় নেয়া হলে পথিমধ্যে তার অবস্থা আরো অবনতি হয়। পরে তাকে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত ডাক্তার মৃত ঘোষণা করেন।

হায়দার আলী দেওয়ান বাল্যকাল থেকেই সংগীত ভুবনে পা রেখেছিলেন। সংগীতের স্বীকৃতিস্বরুপ ১৯৮৮ সালে তৎকালীন প্রয়াত রাষ্ট্রপতি হোসাইন মুহাম্মদ এরশাদের হাত থেকে পেয়েছেন স্বর্ণ পদক পুরস্কার। বাংলাদেশ বেতার ও বিটিভির তালিকাভুক্ত শিল্পীর পাশাপাশি পেয়েছেন অসংখ্য পুরস্কার। সেই সাথে বৈরাবর দরবার শরীফের খেলাফত প্রাপ্ত প্রয়াত বাউল শিল্পী ইফসুফ আলী দেওয়ানের শিষ্যত্ব লাভ করে ওই দরবারের খেলাফত প্রাপ্ত হন। পরে তিনি আল- হোসাইনিয়া দরবার শরীফের পীরের দায়িত্ব লাভ করেন।

বাউল গানের সুর স্রষ্টা ও জ্ঞানোদীপ্ত মারফতি ভাবধারার আলোকে হায়দার আলী গেয়েছেন অসংখ্য গান, তৈরি করেছেন অসংখ্য সুর। যার উৎকর্ষে তিনি হয়েছেন বিখ্যাত বাউল শিল্পী। তার অসংখ্য কালজয়ী গান ভিডিও , সিডি আকারে আশেকানদের মাঝে পৌঁছে দিয়েছেন। “ সত্যের ডাক, হায়দার সংগীত গ্রন্থটি তাকে সাহিত্য জগতে বাঁচিয়ে রাখবে বহুদিন। নিজের আলোর প্রতিভা দিয়ে তৈরি করেছেন অসংখ্য গুণী শিল্পী। ইতিপূর্বে তিনি একাধারে ৩ বার বাংলাদেশ বাউল ফাউন্ডেশনের সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত সিংগাইর উপজেলা আওয়ামীলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

সোমবার ( ৯ নভেম্বর) রাত ৮ টায় সাহরাইল ঈদগাহ মাঠে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। রাত ৯টায় নিজ বাড়ি টান-গোপালনগর গ্রামে দ্বিতীয় জানাজা শেষে আল-হোসাইনিয়া দরবার শরীফে তাকে সমাহিত করা হয়। হায়দার আলী দেওয়ানের মুতৃ্যতে মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য কণ্ঠশিল্পী মমতাজ বেগম, সিংগাইর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মুশফিকুর রহমান খান হান্নান,উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজি আব্দুল মাজেদ খান, সায়েস্তা ইউপি চেয়ারম্যান মুসলেম উদ্দিন চৌকদার, সিংগাইর প্রেসক্লাবের সভাপতি কোহিনূর ইসলাম রাব্বী, সাধারণ সম্পাদক মাসুম বাদশাহসহ উপজেলা আওয়ামীলীগ ও তার অঙ্গসংঠনের নেতাকর্মীরা গভীর শোক প্রকাশ করেছেন।

সংবাদটি শেয়ার করুন
  • 10
    Shares


এই বিভাগের আরো খবর