• বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৮:৩৪ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম
আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে লক্ষ্মীপুরে জেলা পরিষদের কেক কাটা ও আলোচনা সভা মণিরামপুরের সেরা ষাঁড়ের দাম ১৫ লাখ টাকা বাংলাদেশের টিকা উৎপাদনের সক্ষমতা রয়েছে : প্রধানমন্ত্রী গৌরীপুর আওয়ামীলীগের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বিভিন্ন কর্মসুচীর মধ্যে দিয়ে বাগেরহাটে আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত শ্রীপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে হতদরিদ্রদের মাঝে নগদ টাকা বিতরণ ফুলবাড়িয়ায় আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত মণিরামপুরে কঠোর লকডাউন: ১৩ দোকানির জরিমানা শাহজাদপুর প্রেসক্লাবের দ্বি-তল ভবন উদ্বোধন করলেন এমপি স্বপন পাঁচ হাসপাতালে দৌড়াদৌড়ি, শ্বাসকষ্টে শিক্ষকের মৃত্যু

স্বাধীনতা দিবসে ঘরেই তৈরি করুন লাল-সবুজ কেক

কারেন্ট বার্তা ডেক্স
প্রকাশ হয়েছে : শনিবার, ২৭ মার্চ ২০২১ | ৪:৩৪ pm
                             
                                 

ছোট-বড় সবাই কেক খেতে পছন্দ করেন। বিশেষ দিন ও উৎসব উদযাপনের জন্য কেকের বিকল্প নেই! স্বাধীনতা দিবস উদযাপনে চাইলে ঘরে বসেই তৈরি করে নিতে পারেন লাল-সবুজের কেক।

রেড-গ্রিন কম্বিনেশনের এ কেক দেখতেও যেমন সুন্দর; খেতেও সুস্বাদু। যদিও আপনি লাল-সবুজ রঙা বিভিন্ন নকশার কেক তৈরি করতে পারেন বিশেষ এ দিন উপলক্ষে। তবে আজ আপনাদের যে কেক তৈরির রেসিপি দেওয়া হচ্ছে, সেটি লাল-সবুজের দাবাঘর বা চেজবোর্ড কেকের নকশা।
খুবই কম সময়ে কেকটি তৈরি করে পরিবারের সবাইকে চমকে দিতে পারেন। বিশেষ করে ছোটরা কেকটি দেখে ও খেয়ে খুবই খুশি হবে। এটি তৈরির পদ্ধতিও বেশ সহজ-

রেড এবং গ্রিন কালার কেক তৈরি করবেন যেভাবে-

উপকরণ
১. ময়দা দেড় কাপ
২. ডিম ২টি
৩. কোকো পাউডার ১ টেবিল-চামচ
৪. চিনি ১ কাপ
৫. বেকিং পাউডার ১ চা চামচ
৬. বেকিং সোডা আধা চা চামচ
৭. বাটার মিল্ক আধা কাপ
৮. তেল আধা কাপ
৯. ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ
১০. লাল ও সবুজ খাবার রং সামান্য
১১. লবণ সামান্য

চিজ হুইপড ক্রিম তৈরি করবেন যেভাবে-

উপকরণ
১. চিজ ২ টেবিল-চামচ
২. বাটার ২ টেবিল-চামচ
৩. হুইপড ক্রিম প্যাকেট ৪টি বা ২ কাপ তরল হুইপড ক্রিম (তরল দুধ আধা কাপ করে এক কাপ)

পদ্ধতি: একটি বাটিতে চিজ নিয়ে মাঝারি গতিতে বিট করুন। তারপর বাটার দিয়ে আবার ধীরে ধীরে বিট করুন। ক্রিমের মতো হয়ে আসলে বিট করা বন্ধ করুন। এবার হুইপড ক্রিমে ক্রিম চিজ দিয়ে ধীরে বিট করতে থাকুন। ব্যাস হুইপড ক্রিম রেডি। এটি তৈরি করে ফ্রিজে রাখুন।

পদ্ধতি: ডিম ও চিনি ভালো করে বিট করে নিন। যতক্ষণ না একটা ক্রিমের মতো ভাব আসছে ততক্ষণ বিট করুন। চিনি গলে যাওয়ার পর তেল মিশিয়ে পুনরায় বিট করুন। এরপর একে একে ময়দা, বেকিং সোডা, বেকিং পাউডার, কোকো পাউডার চালুনি দিয়ে চেলে নিন। সঙ্গে বাটার মিল্ক, ভ্যানিলা অ্যাসেন্স, লবণ, লাল খাবার রং দিয়ে মিশিয়ে নিন।

সব ভালো করে মিশে গেলে বেকিং প্যানে ঢেলে ইলেকট্রিক ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে দেড় ঘণ্টা বেক করুন। যদিও ওভেন অনুযায়ী সময় কম-বেশি লাগতে পারে। ৪৫ মিনিটের মতো লাগতে পারে। ৩০ মিনিট পর অবশ্যই পরীক্ষা করে দেখতে ভুলবেন না। একই পদ্ধতিতে সবুজ রঙা কেকটিও তৈরি করে নিয়ে ফ্রিজে ঠান্ডা করুন।

ফ্রিজ থেকে কেক বের করে দুই কেকের উপর ফোলা অংশ আগে সমান করে কেটে নিন। এরপর মাঝ থেকে কেক কেটে দু’ভাগ করুন। তারপর একভাগ নিয়ে তার মাঝ বরাবর বড় কাটার বসিয়ে কেটে নিন। একইভাবে আবার মাঝ বরাবর মাঝারি কাটার দিয়ে কেটে নিন। শেষে ছোট কাটার দিয়ে কেটে নিন।

ছোট কাটার দিয়ে কাটার পর চিজ হুইপড ক্রিম ফ্রিজ থেকে বের করে নিন। প্রথমে লাল রোলটির চারপাশে ক্রিম লাগিয়ে নিন। এরপর সবুজ রঙা কেকের টুকরো বসিয়ে দিন। আবার ক্রিম লাগিয়ে মাখিয়ে নিন। এভাবেই একটি কেকের রোলের মধ্যে লাল ও সবুজ রোল বসিয়ে দিন। আর বসানোর পর হালকা হাতে চেপে দিন যেন একটা অন্যটার সঙ্গে লেগে যায়।

সব বসানো হলে উপরে ক্রিম কোট করে ফ্রিজে রেখে দিন আধা ঘণ্টার জন্য। এরপর আবার বের করে পুরো কেকে ক্রিম মাখিয়ে নিন। এরপর ভেলভেট কেকের অবশিষ্টাংশ ব্লেন্ডারে হালকা গুঁড়া করে কেকের চারপাশ লাগিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগের আরো খবর