• বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৭:৩৭ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন পালন

ওবায়দুর রহমান, গৌরিপুর, ময়মনসিংহ
প্রকাশ হয়েছে : শুক্রবার, ১৩ নভেম্বর ২০২০ | ৮:৪৫ pm
                             
                                 

হুমায়ুন আহমেদ স্মৃতি পরিষদ এর উদ্যোগে ময়মনসিংহের গৌরীপুরে নন্দিত কথা সাহিত্যিক, কল্পনাপ্রবণ লেখক, কবি, ঔপন্যাসিক, চলচিত্রকার, নাট্যকার ও গীতিকার হুমায়ুন আহমেদ এর ৭২ তম জন্মদিন উপলক্ষে শুক্রবার (১৩ নভেম্বর) গৌরীপুর রেলওয়ে জংশনে দুপুর ১২ টায় কেক কাটা, আলোচনা সভা ও তার নামে ট্রেনের দাবীসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে।

এ সময় তিন দফা দাবী জানানো হয়। দাবীগুলো হলো- ঢাকা- মোহনগঞ্জ রেলপথে চলাচলকারী একটি আন্তঃনগর ট্রেনের নাম হুমায়ূন আহমেদ ও কিংবা তার উপন্যাসের চরিত্রের নামে নামকরণ, গৌরীপুর রেলওয়ে জংশনে হুমায়ূন আহমেদ চত্বর প্রতিষ্ঠা ও গৌরীপুর জংশনে হুমায়ূন আহমেদের ভাস্কর্য নির্মাণ।
জন্মদিনের এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ সদস্য এইচএম খায়রুল বাসার বলেন হুমায়ূন আহমেদের রচিত বাংলা সাহিত্যের একটি কালজয়ী উপন্যাস গৌরীপুর জংশন। এই উপন্যাসের কারণে গৌরীপুর জংশন আজ দেশ-বিদেশে একটি পরিচিত নাম। লেখকের স্মৃতি খুঁজতে দেশের নানা প্রান্ত থেকে ভক্তরা ছুটে আসে এখানে। দাবিগুলো পূরণ হলে গৌরীপুর জংশন দর্শনীয় পর্যটন স্পটে পরিণত হবে।

সংগঠনের সভাপতি মোতালিব বিন আয়েত বক্তব্যে বলেন গৌরীপুর জংশনে হুমায়ূন আহমেদের স্মৃতি রক্ষায় আমরা ট্রেনের নামকরণ সহ বিভিন্ন দাবি নিয়ে রেলমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া সহ বিভিন্ন কর্মসূচি পালন করেছি। কিন্তু র্দীঘ সময় পার হলেও আমাদের দাবি পূরণ হয়নি। তবে আমরা আশাবাদী সংশ্লিষ্ট কর্তৃৃপক্ষ আমাদের দাবি পূরণে উদ্যোগী হবেন।

প্রেক্লাবের সাধারণ সম্পাদক মশিউর রহমান কাউসার বলেন রেলযোগাযোগ ব্যবস্থায় বনলতা এক্সপ্রেস, মহুয়া এক্সপ্রেসসহ বিভিন্ন নামে ট্রেন চালু রয়েছে। তাই হুমায়ূন আহমেদ কিংবা তার উপন্যাসের চরিত্রের নামে ট্রেনের নামকরণের দাবিটি অযৌক্তিক নয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাপ্তাহিক রাজগৌরীপুরের উপদেষ্টা সম্পাদক আজম জহিরুল ইসলাম, রিপোর্টাস ক্লাবের সভাপতি রায়হান উদ্দিন সরকার, সাবেক সভাপতি মহসীন মাহমুদ, গৌরীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদের সাংগঠনিক সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব, মিলন খান, জহিরুল ইসলাম রমজান, পীযুশ রায় গণেশ, রাজন, পারভেজ প্রমুখ।

অপরদিকে গৌরীপুর উপজেলা স্বজন সমাবেশও এই লেখকের জন্মদিন পালন করে। হুমায়ুন আহমেদ এর জন্মদিনের র‌্যালী শেষে স্বজন উপজেলা কমিটির সহ-সভাপতি কবি শামীমা খানম মীনার সভাপতিত্বে ও উপজেলা কমিটির সাহিত্য সম্পাদক আমিরুল মোমেনীন এর সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠিত হয়। এতে আলোচনা করেন উপজেলা স্বজনের সভাপতি মোঃ এমদাদুল হক, উপদেষ্টা যুগান্তর প্রতিনিধি মোঃ রইছ উদ্দিন, ভূটিয়ারকোনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোহাম্মদ, ব্যবসায়িক নজরুল ইসলাম মিন্টু, স্বজনের সহ-সভাপতি আরকে সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আব্দুল মালেক, উদীচী’র সহ-সম্পাদক সাইদুল ইসলাম মোল্লা, উপজেলা স্বজনের সাধারণ সম্পাদক সেলিম আল রাজ, উদীচী গৌরীপুর শাখার সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান, স্বজনের সদস্য মোখলেছুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও স¦জন সদস্য তানজিনা আফরিন এ্যানি, সদস্য জান্নাতুল মাওহা। আরো উপস্থিত ছিলেন স্বজনের সাংস্কৃতিক সম্পাদক গোপা দাস, সদস্য চায়না রানী সরকার, তাসাদ্দুল করিম, ওয়াকিয়া তাবাসসুম তড়িকা প্রমুখ। লেখকের জন্মদিনে তাকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেওয়ার দাবী জানান আলোচকবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন
  • 15
    Shares


এই বিভাগের আরো খবর